মাসুদুল হক

 


ছোঁয়া ও অন্যান্য কবিতা



১.ছোঁয়া 



প্রত্যেক দিন সন্ধ্যায় 

সূর্যটাকে বুক পকেটে নিয়ে 

একটা ঘর বানাই অন্ধকারে



ঘরের বাইরে একটা বাগান 

বাগানের রাস্তা দিয়ে 

তুমি সাইকেল চালিয়ে চলে যাও...



আলো-আঁধারিতে

ভালবাসা আশ্চর্য এক জাদু 

ছোঁয়া লাগতেই ছড়াতে থাকে! 



২.হায় শান্তিনিকেতন



তোমার শান্তিনিকেতন 

আমার অস্তিত্বে বসে গেছে 



ময়ূরাক্ষীর বুক ছুঁয়ে 

এসেছে যে কোপাই 

তার জলে আমি আয়না খুঁজে পেয়েছি 



পৌষমেলার ছাতিমতলা 

অনায়াসে হেঁটে যায় সাঁওতাল পাড়ায় 



উদীচীর ঘরে ঘরে সাজিয়ে রাখা 

প্রতিটি ফুলদানিতে আমি খুঁজে পাই 

এক একটি সতেজ কুয়া



যত্র বিশ্বং ভবেত্যকনীড়ম

যেখানে বিশ্ব বেঁধেছে ঘর একটি বাসায় 



অথচ তোমার প্রস্থানের পর 

ভাগ হয়েছে আকাশ

দেয়াল উঠছে লাল মাটিতে 



আচার্যের ছোঁয়ায় কুয়াগুলো মরে যাচ্ছে 

বিদ্যুতের আলোয় তুমি আজ বহিরাগত!





৩.আলো ও ছায়া



প্রতিটি আলোর নিচেই একটি ছায়া থাকে 

অথচ প্রতিটি ছায়ার পাশে

আমি কোনো আলোর দেখা পাই না 



 প্রতিটি আনন্দে আলোয় মুখ খুঁজি;  

 ছায়ার কথা ভুলে যাই 



অথচ বেদনার দিনে আলোতে

 নিজেকে পোড়াতে পোড়াতে

 ছায়ার অন্ধকারেই মুখ লুকাই! 



২.

 ছায়া এক কালো পতঙ্গ 

আমার পাশেই থাকে 

আলো কাছে এলেই ছায়া বিহ্বল 

লুকিয়ে পড়ে আমার শরীরে



ছায়া তখন পতঙ্গের অধিক আলো প্রেমিক;

আমার ভেতরের ছায়ারা আলোতে পুড়তে থাকে!


মন্তব্যসমূহ